mms ekhon

নবাঙ্কুরের ‘MMS এখন’ ত্রিকোণ সম্পর্কে…

গত রবিবার, ৫ই জানুয়ারি’১৯ -এ একাডেমি অফ ফাইন আর্টসে নবাঙ্কুর নাট্যগোষ্ঠীর আয়োজিত ও শান্তনু চক্রবর্তীর নির্দেশনায় মঞ্চস্থ হলো নাটক ‘MMS এখন’।


নাটকটির মূল ভাবনা ঘিরে ছিলো এক টিভি রিয়ালিটি শো এর সাথে যুক্ত প্রতিযোগিদের ব্যক্তিগত জীবনযাত্রার কথা। দুই প্রতিদ্বন্দ্বী মভ এবং মৌ এর জীবনে এগিয়ে যাওয়া ও তাদের বেড়ে ওঠার সাথে যুক্ত ছোট ছোট পর্যায়ের গল্প। গল্পে মভ এবং মৌ দুই চরিত্র একদম দুই মেরুর। তবে তাদের স্বভাব, চিন্তা ভাবনা সম্পূর্ণভাবে আলাদা হলেও তাদের জীবনসঙ্গী হিসাবে পছন্দ এক সুনামধন্য রাষ্ট্রপতি পুরষ্কারপ্রাপ্ত পরিচালকের ছেলে শ্যাম। নির্দেশক অতন্ত্য দক্ষ ভাবে এই নাটক জুড়ে মভ, মৌ ও শ্যামের সাথে এক ত্রিকোণ প্রেমের গল্প বেঁধেছেন। যেখানে আপনি প্রতি মুহুর্তে আমাদের বর্তমান সম্পর্কের বাস্তবতাকে খুঁজে পাবেন। এই নাটকের মূল বিষয় বস্তু দুটো। এক ত্রি-কোণ প্রেম এবং দুই MMS। বর্তমান সমাজে কীভাবে যুবক-যুবতীদের ঘনিষ্ঠ মুহুর্ত ক্যামেরাবন্দী করে মুনাফা কামানো যায় তার বাস্তবচিত্র শান্তনুবাবু দর্শকদের সামনে তুলে ধরেছেন। এক উশৃংখল মেয়ে মভের প্রেমে হাবুডুবু খাওয়া শ্যাম কীভাবে হঠাৎ মৌয়ের মতো ধীর স্থির নম্র মেয়ের সাথে বাকি জীবনটা কাটানোর সিদ্ধান্ত নিলো, সেই স্তরবিন্যাস্ত ঘটনাগুলিই উপস্থাপনা দর্শকদের মধ্যে গল্পটির সমাপ্তির প্রতি আগ্রহের জন্ম দেয়।। তবে সম্পর্কের টানাপোড়েনে কীভাবে এই MMS কে হাতিয়ার করে প্রতিহিংসাপরায়ণ মানসিকতা, তিন জনের জীবনকে বিপরীত দিকে পরিবর্তন করালো তা এই নাটকটি মূল আকর্ষণ।

“MMS এখন” নাটকের একটি দৃশ্য, ছবি: নবাঙ্কুর


গল্প জুড়ে সংলাপের গিঁট যতটা শক্ত হয়, মঞ্চে অভিনেতার কাজ ততটা সহজ হয়। ‘MMS এখন’ নাটকের সংলাপ দর্শককে নিজের জীবনের বাস্তব মুহুর্তকে উপলব্ধি করতে বাধ্য করায়। সংলাপের স্তম্ভ শক্ত হওয়ায়, মৌ, মভ এবং শ্যামের চরিত্রায়ন ভীষণভাবে স্পষ্ট। মৌ এর ভূমিকায় দেবামিতা, মভের ভূমিকায় প্রিয়াঙ্কা এবং শ্যামের ভূমিকায় রিকি প্রত্যেকেই মঞ্চে প্রত্যেকের পরিপূরক এবং সকলেই তাদের অভিনয় দক্ষতার স্পষ্ট ছাপ রেখেছেন গোটা নাটক জুড়ে। নবাঙ্কুরের প্রত্যেক নাট্যকার যে যতটুকু মঞ্চে অভিনয় করার সুযোগ পেয়েছেন তারা তাদের উপস্থিতি দর্শকদের মধ্যে রেখে গেছেন। মঞ্চসজ্জার মান অতন্ত্য আধুনিক এবং আকর্ষণীয় সাথে মঞ্চে আলোর ব্যবহার এবং মেকাপের ক্ষেত্রে নম্বর কাটা খুবই শক্ত কাজ। নাটক জুড়ে নৃত্য পরিবেশনার মধ্যে সাহসিকতার পরিচয় দিয়েছেন নৃত্য পরিচালক। কস্টিউমস এবং ব্যাকগ্রাউন্ড সঙ্গীতে দর্শকগণ আধুনিকতার স্বাদ পাবেন।

“MMS এখন” নাটকের একটি দৃশ্য, ছবি: নবাঙ্কুর

সব শেষে বলবো, কিছু অসাধারণ সংলাপে আবেগের অভাব, কিছু কিছু অপ্রয়োজনীয় ব্যাকগ্রাউন্ড সঙ্গীতের অত্যাধিক ব্যবহার এবং অভিনেতাদের কিছু সময়ে মঞ্চে আলোর সদ্ ব্যবহার করতে না পারা গুলো বাদ দিলে ‘MMS এখন’ একটি মনে রাখা এবং মনে দাগ কাটার মতো নাটক। যা আপনার জীবনের মূল্যবান ২ঘন্টার বিনিময়ে নিজের মধ্যে থাকা সুপ্ত অনুভূতিগুলোর অস্তিত্বের বার্তা বহন করবে।

নাটক – “MMS এখন”
রচনা, মঞ্চ, আবহ, প্রয়োগ ও নির্দেশনা – “শান্তনু চক্রবর্তী”
মঞ্চ পরিচালনা – অঙ্কন মন্ডল ও সমিহা দে
অভিনয়ে – “প্রিয়াঙ্কা ভাওয়াল, দেবমিতা গোস্বামী, রিকি তিওয়ারি, অভ্রজ্যোতি ব্যানার্জী, আকাশ পাত্র, সুদিপা সিংহ, সমিহা দে, শঙ্খনাদ মল্লিক এবং অন্যান্য”
আলো – “বাবলু সরকার”

“MMS এখন” নাটকের একটি দৃশ্য, ছবি: নবাঙ্কুর

Posts created 17

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Categories

Archives

June 2021
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  

Instagram Slider

No images found!
Try some other hashtag or username

Archives

Recent Posts

Categories

Related Posts

Begin typing your search term above and press enter to search. Press ESC to cancel.

Back To Top